কীভাবে করবেন হাত-পায়ের যত্ম?

প্রকাশঃ মার্চ ২৪, ২০১৫ সময়ঃ ১:৪০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪০ অপরাহ্ণ

10386745_1152841801424508_2837016450443494744_n সৌন্দর্য শব্দটির সাথে সচেতনতার একটা নিবিড় যোগাযোগ আছে। আর সচেতনতার সাথে আছে পরিচ্ছন্নতার সম্পর্ক। যখন সচেতনতা আর পরিচ্ছন্নতা এক হয়ে দেখা দেয় তখনই আমরা খুব সহজেই যে কাউকেই সুন্দর বলতে পারি। কথাগুলো কি একটু গোলমেলে মনে হচ্ছে?

একটু লক্ষ্য করুন। আপনি যখন আপনার ত্বকের পরিচর্যা করবেন তখন যে কেউ দেখেই তা বুঝতে পারবে। এক্ষেত্রে আপনার সচেতনতা আর পরিচর্যা এক হয়েছিল বলেই তা সম্ভব হয়েছে। ইদানিং অনেকের ক্ষেত্রেই একটি বিষয় খুব লক্ষ্যণীয় হয়ে উঠছে; তা হল, মুখের ত্বক নিয়ে যথেষ্ট সচেতন কিন্তু হাত-পায়ের যত্মের কথা বেমালুম ভুলে যাচ্ছেন।

ফলে বাইরে যখন বের হচ্ছেন তখন অনেকের কাছে অর্ধেক খালি গ্লাসের সেই গল্পটা মনে পড়লেও পড়তে পারে। তাই হাত-পায়ের যত্মের কথাও ভুলে গেলে চলবে না।

লেবুর রসঃ হাত পায়ের আঙ্গুলের কালো দাগ দূর করে টানটান করতে লেবুর রসের তুলনা হয় না। এক্ষেত্রে  বাইরে থেকে এসে প্রথমে হাত পা ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। এরপর একটা লেবু কেটে তা খোসা সহ রস ভালোভাবে হাত পায়ের আঙ্গুলে ভালো ভাবে ঘষে নিন। এবার এভাবে ২০ থেকে ২৫ মিনিট রেখে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

একটা লেবু চিপে নিয়ে এর সাথে এক চামচ চিনি মিশিয়ে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুলের ভাঁজে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এর পর হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি আপনার হাত পায়ের জন্য ন্যাচারাল স্ক্রাব হিসেবে কাজ করবে।

অর্ধেক লেবুর রসের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট কালো ছোপ ও আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ Natural-Skin-Care-Right-From-Your-Homeমিনিট পর কুসুম গরম পানিতে ধুয়ে নিন। এটা আপনার হাত পায়ের পোড়া দাগ দূর করতে সাহায্য করবে।

চালের গুঁড়া তরমুজের রসঃ

কয়েক টুকরা তরমুজ ব্লেন্ড করে এর সাথে ১ টেবিল চামচ চালের গুঁড়া মিশিয়ে নিন। এবার গোসল করার ১৫ মিনিট পূর্বে এটি হাত পায়ে লাগিয়ে নিন। এর পর হাত দিয়ে আলতো করে ঘষে ঘষে তুলে নিন।

পেঁপে বেসনের পেস্টঃ

একটা পাকা পেঁপে ভালো ভাবে ব্লেন্ড করে এর সাথে ২ চামচ বেসন মিশিয়ে নিন। যেহেতু হাত ও পায়ের চামড়া ত্বকের তুলনায় বেশি শক্ত হয় তাই এটা লাগিয়ে তুলে ফেলার সময় ভালো ভাবে ঘষে ঘষে তুলতে হবে। এবার গোসলের আগে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন।

1হলুদ গুঁড়াঃ

দাগ দূর করতে হলুদের বিকল্প নেই। প্রথমে এক চামচ হলুদ গুঁড়ার সাথে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পেষ্ট করে নিন। এবার এটি হাত পায়ের আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে ঘষে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন। এটি আপনার হাত পায়ের কালো দাগ দূর করার সাথে সাথে ত্বককে আরো টানটান করে।

এলোভেরা জেলোঃ

একটা এলোভেরা কেটে জেলো বের করে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুল ও আক্রান্ত জায়গায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করে হাত পা ধুয়ে নিন। এতে করে হাত পা অনেক টানটান ও মসৃণ হবে।

 

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G